ফ্রিজে দীর্ঘদিন খাবার সংরক্ষন করার সহজ উপায়

ফ্রিজে দীর্ঘদিন খাবার সংরক্ষন করার সহজ উপায়

খাবার সংরক্ষণের জন্য ফ্রিজের ব্যবহার হয়ে থাকে । সাধারণত: কাঁচা মাছ, মাংস, ডিপ ফ্রিজে ও ফলমূল ও শাকসবজি দীর্ঘদিন ফ্রেশ রাখার জন্য রেগুলার পার্টে রাখা হয় । সাধারনত চাকরিজীবীরা , প্রতিদিন বাজারে যাওয়ার পরিবর্তে সপ্তাহে ১ বার বা ১৫ দিনে বাজার করে থাকেন । তাই দীর্ঘদিনেন খাবার সংরক্ষণ করতে ফ্রিজই একমাত্র ভরসা ।

  • সঠিক নিয়ম মেনে ফ্রিজে খাবার সংরক্ষন না করলে খাবারের গুণগত মান নষ্ট হতে পারে । তাই, জেনে রাখুন ফ্রিজে দীর্ঘদিন ধরে খাবার সংরক্ষণের কিছু উপায় সম্পর্কে:

–ফ্রিজে কখনোই গরম খাবার রাখবেন না, খাবার ভালো করে ঠান্ডা করে তারপর ফ্রিজে সংরক্ষন করুন । এতে খাবার অনেক দিন ভালো থাকবে ও খাবারের গুণগত মানও নষ্ট হবে না ।

–খোলা অবস্হায় কখনোই ফ্রিজে খাবার রাখা উচিত নয় । ঢাকনা দিয়ে ঢেকে অথবা কন্টেইনার বক্সে খাবার রাখুন । বড় কন্টেইনারে না রেখে ছোট ছোট বক্সে রাখুন, এতে জায়গা সাশ্রয় হবে ।

–ফ্রিজের ভেতর বিভিন্ন পার্ট থাকে, তাই ধরন ভেদে খাবার আলাদা আলাদা পার্টে রাখুন । এতে এক খাবারের গন্ধ আরেক খাবারে ছড়ানোর সম্ভাবনা কম থাকে ও খাবারের আসল স্বাদও স্বাভাবিক থাকে ।

–বাটা মসলা দীর্ঘদিন ভালো রাখতে হলে ডিপ ফ্রিজে রাখুন । তবে অবশ্যই এয়ার টাইট বক্সে করে ফ্রিজে রাখবেন ।

–রান্না করা খাবার নরমালে রেখে ২/৩ দিন খাওয়া যায় । বেশিদিন ভালো রাখতে চাইলে ডিপ ফ্রিজে রেখে দিন । খাবার অাগে ভালো করে চুলায় অথবা মাইক্রোওয়েভে গরম করে নিন।

–আচার বা চাটনি জাতীয় খাবার ১ মাস পর্যন্ত ফ্রিজে ভালো থাকে । তবে আচার বানানোর পর রোদে দিয়ে শুকিয়ে তারপর ফ্রিজে সংরক্ষন করুন ।

–তাজা শাকসবজি পলিথিনে মুড়ে রাখলে তাড়াতাড়ি নষ্ট হয়ে যায় । তাই, শাকসবজি সতেজ রাখতে খবরের কাগজ বা কাগজের প্যাকেটে মুড়ে রাখতে পারেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *