জনপ্রিয় ডালগোনা কফি, যেভাবে তৈরি করবেন

জনপ্রিয় ডালগোনা কফি, যেভাবে তৈরি করবেন

জনপ্রিয় ডালগোনা কফি, যেভাবে তৈরি করবেন

মানুষ বাড়িতে বন্দি থাকলেও, থেমে নেই সোস্যাল মিডিয়ায় বিচরণ। একে অন্যের সঙ্গে নতুন নতুন ভাবনা শেয়ার করছেন তারা। তেমনিভাবে হঠাৎই ভাইরাল একটি খাবারের নাম। উপাদেয় এই খাবারটি আসলে কফি দিয়ে তৈরি এক ধরনের পানীয়। যার নাম ডালগোনা কফি।

কফি তৈরির সাধারণ রেসিপি পাল্টে দিয়ে যখন শিল্পের পর্যায়ে নিয়ে যাওয়া হয়, তখনই তৈরি হয় একেক রকমের ড্রিংক। যেমন এই ডালগোনা কফি। নামটি বেশ ভারিক্কি, কিন্তু উপকরণ বেশ সহজ।

এত সহজ, বাহারের জিনিস ভাইরাল হবে, সেটাই তো স্বাভাবিক। এমনিই জিনিসপত্র কম লোকজনের হাতে। এখানে উপকরণ লাগেও অনেক কম। কিন্তু ডালগোনা কফি খেতে খেতে চট করে একবার ইতিহাসটা জেনে নেবেন না?

এই কফির উৎপত্তি ভারতীয় মহাদেশে। ঐতিহাসিকরাই এমন কথা বলছেন। ভারত এবং পাকিস্তানে এই কফি তৈরির প্রচলন ছিল। নাম অবশ্য ‘ডালগোনা’ ছিল না। সেই সময় একে ‘ফেঁতি হুই’ নামে চিনত সবাই। ফেটিয়ে ফেটিয়ে ফেনার মতো করা হতো বলে এমন নাম। ভারত, পাকিস্তান থেকে ম্যাকাও, তারপর দক্ষিণ কোরিয়া- এই বিস্তৃত পথ পাড়ি দেয় ডালগোনা কফি। ‘ডালগোনা’ শব্দটি কোরিয়া থেকেই এসেছে। জেনে নিন এই মজাদার কফি তৈরির রেসিপি-

উপকরণ:

কফি- ২চা চামচ
চিনি- ২চা চামচ
গরম পানি- ২চা চামচ
দুধ- ২ কাপ
৫-৬ টি বরফ।

প্রণালি:

একটি বাটিতে চিনি, গরম পানি ও কফি নিয়ে মেশান। ইলেকট্রিক বিটার/ হ্যান্ড বিটার দিয়ে ফেটিয়ে নিয়ে ফোম বানিয়ে নিন।

এদিকে কাপে বরফ ও আগে থেকে জ্বাল করে ঠান্ডা করে নেয়া দুধ দিয়ে উপর দিয়ে কফির ফোম দিয়ে গুঁড়ো কফি ছড়িয়ে দিলেই তৈরি ডালগোনা কফি। এবার চুমুকে চুমুকে প্রাণ জুড়ানোর পালা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *